মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

জেলা ই-সেবা  কেন্দ্র

  • যাবতীয় সেবার গ্রহণের লক্ষ্যে সকল আবেদন গ্রহণ এবং সেবা প্রদান
  • সরকারী বেসরকারী সকল চিঠিপত্র গ্রহণ ও বিতরণ(অনলাইন ও অফলাইন)
  • রেকর্ড রুম হতে সরবরাহের লক্ষ্যে সকল প্রকার নকলের আবেদন গ্রহণ এবং প্রস্তুতকৃত নকল সরবরাহ

গোপনীয় শাখা

 

জনপ্রশাসন শাখা

কর্মকর্তাগণের নিয়োগ,বদলি ও যোগদান। যোগদানপত্র গ্রহন/উর্দ্ধতনকর্তৃপক্ষকে অবহিতকরণ।

সময় কাল ৭ দিন।

৩য় শ্রেনির কর্মচারিগনের নিয়োগ,বদলি। সরাসরি নিয়োগ/পদোন্নতি।

সময় কাল বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়/কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সময়।

কর্মকর্তা/কর্মচারিগণের মাসিক বেতন বিল প্রস্ত্ততকরন। প্রতি মাসের২৪-২৮ তারিখের মধ্যে বিল প্রস্ত্তত করে নেজারত শাখার মাধ্যমেজেলা হিসাব রক্ষণ অফিসে দাখিল।

সময়কালঃ প্রতি মাসের ২৪-২৮ তারিখেরমধ্যে।

কর্মকর্তা/কর্মচারিগণের ভ্রমন ব্যয় বিল প্রস্ত্ততকরন। প্রতি মাসের ২৪-২৮ তারিখের মধ্যে বিল প্রস্ত্তত করে নেজারত শাখার মাধ্যমে জেলা হিসাব রক্ষণ অফিসে দাখিল।

সময় কালঃ সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারি কর্তৃক ভ্রমন বিবরণি দাখিলের ৭ দিনের মধ্যে।

কর্মচারিগনের চাকরির খতিয়ান বহি সংরক্ষন। কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্তআদেশ/ নির্দেশ যথাযথভাবে চাকরির খতিয়ান বহিতে লিপিবদ্ধ করা।

সময় কালঃ আদেশ/নির্দেশ প্রাপ্তির ৩ দিনের মধ্যে।

কর্মকর্তা/কর্মচারিগণেরবিভিন্ন প্রশিক্ষন।কর্মকর্তা/কর্মচারিগণকেপ্রশিক্ষনের জন্য মনোনয়ন প্রদান।

সংশ্লিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রদত্তসময়সীমার মধ্যে।

বিসিএস প্রশাসন ক্যাডারভূক্ত কর্মকর্তাগণের পাক্ষিক, মাসিক ও ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরণ। প্রতিবেদন প্রস্ত্তত করে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরন।

সময় কালঃ নির্ধারিত সময়ের মধ্যে।

কর্মকর্তা/কর্মচারিগনের বিরুদ্ধে বিভাগীয় মামলার কার্যক্রম গ্রহণ।কারন দর্শানো, অভিযোগনামা ও অভিযোগ বিবরণি প্রনয়ন।

সময় কালঃ ৭-১০ দিনের মধ্যে।

শিক্ষানবিস সহকারি কমিশনারগণের অভ্যন্তরীণ প্রশিক্ষন শাখাত্তিক প্রশিক্ষণ গ্রহনের জন্য নির্দেশ প্রদান ও তাদের প্রশিক্ষণ গ্রহণসংক্রান্ত প্রতিবেদন উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ।

নির্ধারিত সময়ের মধ্যে ।

 

কর্মকর্তা/কর্মচারিগণের জিপি ফান্ড/কল্যাণ তহবিল ইত্যাদি সংক্রান্ত।অগ্রিম উত্তোলন হিসাব সংরক্ষন/ আদায় কার্যক্রম।

 

৩য় শ্রেনির কর্মচারিদের এলপিআর/পেনশন ইত্যাদি।

 

কর্মকর্তা/কর্মচারিগণের সকল প্রকার ছুটি ।

নেজারত শাখা

  • ভিআইপি ও ভিভি আইপিগণের সফর ও আবাসন ব্যবস্থা।
  • প্রটোকল
  • সার্কিট হাউজ ব্যবস্থাপনা
  • অফিসের লজিস্টিক প্রদান
  • অফিস ব্যবস্থাপনা

জে এম শাখা

প্রশ্ন

উত্তর

আগ্নেয়াস্ত্র লাইসেন্সেরআবেদন ফরম কোথায় পাওয়া যায় ?

জে.এম শাখায় অথবা ফটোকপি।

আগ্নেয়াস্ত্র লাইসেন্স পাওয়ার পদ্ধতি কী ?

একনালা/দুইনালা বন্দুক / রাইফেল লাইসেন্সের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনকরার পর ডিএসবি শাখার সন্তোষজনক মতামত প্রাপ্তি সাপেক্ষে লাইসেন্স প্রদানকরা হয়।

পিস্তল/রিভলবার লাইসেন্সের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করলে ডিএসবিশাখার সন্তোষজনক মতামত প্রাপ্তির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিসাপেক্ষে লাইসেন্স প্রদান করা হয়।

কাকে আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান করা যায় ?

বিশিষ্টশিল্পপতি যার বাৎসরিক আয়কর-২,০০,০০০/- টাকা। লাইসেন্সধারীর বার্ধক্যজনিতকারণে এবং মৃত্যুজনিত কারণে ওয়ারিশের অনুকূলে অস্ত্র হসতান্তরের ক্ষেত্রেলাইসেন্স প্রদান করা হয়।

বয়স ?

একনালা/ দুইনালা বন্দুক/ রাইফেল লাইসেন্সেরক্ষেত্রে ২৫ বৎসর।

পিসতল/ রিভলবার লাইসেন্সের ক্ষেত্রে- ৩২ বৎসর।

কি কি কাগজপত্র আবশ্যক ?

জন্ম নিবন্ধন, নাগরিকত্ব সনদপত্র, জাতীয়পরিচয়পত্র, আয়কর সার্টিফিকেট, প্রযোজ্য ক্ষেত্রে ওয়ারিশান সার্টিফিকেট।

আগ্নেয়াস্ত্র লাইসেন্স ফি কত ?

একনালা/ দুইনালা বন্দুক লাইসেন্সের ক্ষেত্রেফি- ২০০০/- টাকা।

পিসতল/ রিভলবার/ রাইফেল লাইসেন্সের ক্ষেত্রে ফি-৪০০০/- টাকা।

কখন নবায়ন করতে হয় ?

সাধারণতপ্রতিবছর ডিসেম্বর মাসে নবায়ন করতে হয়। বিশেষ বিশেষ ক্ষেত্রে জেলাম্যাজিস্ট্রেট বিশেষ ক্ষমতায় নবায়নের সময়সীমা পরবর্তী বছরের জানুয়ারী মাসপর্যন্ত বৃদ্ধি করে থাকেন।

নবায়ন ফি কত ?

গাদা বন্দুক/তরবারির ক্ষেত্রে- ৪০০/- টাকা।

একনালা/ দুইনালা বন্দুকের লাইসেন্সের ক্ষেত্রেফি-৮০০/- টাকা।

পিসতল/ রিভলবার/ রাইফেল এর লাইসেন্সের ক্ষেত্রেফি- ২০০০/- টাকা।

ব্যবসা-বাণিজা শাখা

০১

 

লোহা ও স্টিলের সামগ্রি, সিমেন্ট, কাপড়,মণিকার, স্বর্ণকার,দুগ্ধখাদ্য, সুতা ও সিগারেট সংক্রামত্ম ডিলিং লাইসেন্স প্রদান ও নবায়ন সংক্রান্ত।

০২

হোটেল এন্ড রেস্তোরাঁর লাইসেন্স প্রদান ও নবায়ন সংক্রান্ত

০৩

হোটেল আবাসিক এর লাইসেন্স প্রদান ও নবায়ন সংক্রান্ত

০৪

ইট ভাটার লাইসেন্স প্রদান ও নবায়ন সংক্রান্ত

০৫

রাসায়নিক সারের ডিলারদের ডিডি ফেরৎ সংক্রান্ত।

০৬

পুরাতন কাপড় আমদানি সংক্রান্ত

০৭

সার ডিলার নিয়োগ সংক্রান্ত

০৮

পাট সংক্রান্ত

০৯

ভর্তুকি সারের বিক্রয় রশিদে ও প্রত্যয়ন পত্রে স্বাক্ষর সংক্রান্ত

১০

নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার লক্ষে জেলা টাস্ক ফোর্স কমিটির সভা সংক্রান্ত।

১১

জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা সংক্রান্ত

১২

দৈনন্দিন বাজার দর সংক্রান্ত

১৩

ওজন ও পরিমাপ নিয়ন্ত্রণ সংক্রান্ত

১৪

ইলিশ মাছ আমদানি সংক্রান্ত

১৫

টিসিবি কর্তৃক লবন/চিনি/মসুর ডাল ডিলার নিয়োগ সংক্রান্ত।

১৬

রজমান মাসে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির বাজার দর নিয়ন্ত্রণ সংক্রান্ত

১৭

বাজার উপদেষ্টা কমিটি গঠন সংক্রান্ত

১৮

ইউরিয়া সার বরাদ্দ সংক্রান্ত

১৯

টিএসপি,এমওপি ও ডিএপি সার বরাদ্দ সংক্রান্ত

২০

বীজ বিপণন সংক্রান্ত

২১

টিসিবি কর্তৃক আমদানিকৃত মসুর ডাল/চিনি/ লবন বরাদ্দ সংক্রান্ত

২২

বিভিন্ন প্রকার শিল্প স্থাপন সংক্রান্ত

২৩

খোলা বাজারে বিশুদ্ধ খাদ্য নিশ্চিতকরণ সংক্রান্ত

২৪

আখ মাড়াই মৌসুমে অবৈধভাবে গুড় তৈরি বন্ধকরণ সংক্রান্ত

২৫

দোকান ও প্রতিষ্ঠানে আইন প্রয়োগ ও বাসত্মবায়ন সংক্রান্ত

২৬

সার বিক্রয় কেন্দ্র ও গুদামঘর স্থানান্তর সংক্রান্ত

সাধারণ শাখা

০১

কেন্দ্রীয় ডাক গ্রহণ ও বিতরণ সংক্রান্ত কার্যক্রম

০২

যুব, ক্রীড়া, দুস্থ ও অবসর প্রাপ্ত ক্রীড়াবিদগণের আর্থিক অনুদান প্রদান সংক্রান্ত কার্যক্রম

০৩

সংস্কৃতিসেবী ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দকৃত অনুদান বিতরণ সংক্রান্ত কার্যক্রম

০৪

মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যগণের অনুদান বিতরণ সংক্রান্ত কার্যক্রম

০৫

মুক্তিযোদ্ধা তালিকা যাচাই বাছাই, আর্থিক অনুদান, ভাতা প্রদান, প্রয়াত মুক্তিযোদ্ধাদের দাফন কাফন ও সৎকার এর অনুদান সংক্রান্ত কার্যক্রম

০৬

জেলা প্রশাসক/বিভাগীয় কমিশনারগণের সম্মেলনের কার্যবিবরণির ওপর তথ্য প্রেরণ সংক্রান্ত কার্যক্রম

০৭

স্টাফ মিটিং সংক্রান্ত কার্যক্রম

০৮

পবিত্র হজের আবেদন বিতরণ, গ্রহণ ও হজ্ অফিসে প্রেরণ সংক্রান্ত কার্যক্রম

০৯

বিভিন্ন প্রকার জাতীয় দিবস উদ্যাপন সংক্রান্ত কার্যক্রম

১০

স্বাধীনতা পুরস্কার, রোকেয়া পদক ও একুশে পদক সংক্রান্ত কার্যক্রম

১১

বিভিন্ন মন্ত্রণালয় হতে জারিকৃত সরকারি আদেশ, সার্কুলার, পরিপত্র, নির্দেশনা ইত্যাদি জেলার বিভাগীয় সকল অফিস ও সকল উপজেলায় প্রেরণ সংক্রান্ত কার্যক্রম।

১২

আদমশুমারি, ট্রেজারি হিসাব, জেলা রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, সরকারি শিশু পরিবার , পর্যটন, শ্রম অধিদপ্তর ও শ্রমিক সংগঠন সংক্রান্ত কার্যক্রম

১৩

সকল শাখার কেন্দ্রীয় ডাকসমূহ গ্রহণ ও বিতরণ

১৪

খাদ্য শস্য ক্রয়, খাদ্য গোডাউনসমূহের বাস্তব প্রতিপাদন ও পরিদর্শন সংক্রান্ত কার্যক্রম

১৫

সরকারি বাসা বরাদ্দ, প্রত্নতত্ত্ব ও জাদুঘর, মাযারসমূহ, মসজিদ সংক্রান্ত কার্যক্রম

১৬

এনজিও বিষয়ক যাবতীয় কার্যক্রম

১৭

প্রতিবন্ধী বিষয়ক যাবতীয কার্যক্রম

১৮

আদিবাসি ও অবিবাহিত সনদ প্রদান সংক্রান্ত কার্যক্রম

১৯

বয়স্ক ভাতা প্রদান সংক্রান্ত কার্যক্রম

২০

স্বারকলিপি গ্রহণ ও উর্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ সংক্রান্ত কার্যক্রম

শিক্ষা ও উন্নয়ন শাখা

বিষয়

গৃহিত পদক্ষেপ

বিশেষ এলাকা (আদিবাসীদের) উন্নয়ন থোক বরাদ্দ।

প্রাপ্ত অর্থ সংশ্লিষ্ট উপজেলায় বরাদ্দ দেয়া।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি।

প্রাপ্ত পত্রের অনুলিপি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।

প্রাপ্ত পত্রের অনুলিপি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ।

বাংলাদেশ স্কাউটস।

পত্রের নির্দেশনা অনুযায়ি কার্যক্রম।

গভির ও অগভির নলকুপ।

অভিযোগ তদন্তের জন্য কর্মকর্তা নিয়োগ করা হয়ে থাকে।

চরজীবিকায়ন(সিএলপি)

সংশ্লিষ্ট দপ্তর হতে সভার দিন ধার্য সংক্রান্ত করনের জন্য আবেদন প্রাপ্তি।

জেলা প্রশাসক সম্মেলন ও বিভাগীয় সম্মেলন।

চাহিত তথ্য সংগ্রহকরণ ও জেলা প্রশাসকের গোপনীয় শাখায় প্রেরণ।

কর্মচারিদের প্রশিক্ষণ।

প্রশিক্ষণ গ্রহণের জন্য কর্মচারিকে ছাড়পত্র প্রদান করা হয়ে থাকে।

জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা।

জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সভার দিন ধার্য মতে সংশ্লিষ্ট সকল দপ্তরে নোটিশ প্রদান ও সভার কার্যবিবরণি প্রস্ত্তত।

প্রধানমন্ত্রির অগ্রাধিকার প্রকল্প।

প্রাপ্ত তথ্য সংগ্রহ ও ১ম ও ২য় পক্ষের প্রতিবেদন জেলা প্রশাসকের গোপনীয় শাখায় ও বিভাগীয় কমিশনার মহোদয়ের বরাবরে প্রেরণ।

স্বাস্থ্য বিষয়ক।

প্রাপ্ত নির্দেশনা সকল উপজেলা নির্বাহি অফিসার ও সংশ্লিষ্ট দপ্তরে ইনডোর্স কপি প্রেরণ।

পরিবার পরিকল্পনা বিভাগ।

পত্রের ছায়ালিপি প্রেরণ।

পুষ্ঠি ব্যবস্থাপনা।

পত্রের ছায়ালিপি উপজেলায় প্রেরণ।

পল্লি উন্নয়ন।

পত্রের ছায়ালিপি সংশ্লিষ্ট দপ্তরে ও উপজেলা নির্বাহি অফিসারের অফিসে প্রেরণ।

মৎস্য, পশু সম্পদ, সমবায় ও বৃক্ষ রোপন।

প্রাপ্ত পত্রের ছায়ালিপি সংশ্লিষ্ট দপ্তর ও উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়ে প্রেরণ।

পানি উন্নয়ন ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

প্রাপ্ত পত্রের ইনডোর্স কপি উপজেলা বরাবরে প্রেরণ।

পাবলিক পরীক্ষা।

সকল পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র আনয়ন ও সুষ্ঠু এবং নকলমুক্ত পরিবেশে পরীক্ষা পরিচালনার জন্য ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং পুলিশ ফোর্স মোতায়েন সংক্রান্ত কার্যক্রম। পরীক্ষা চলাকালিন সময়ে তথ্য সংগ্রহ করে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ।

পাবলিক পরীক্ষার কেন্দ্র স্থাপন।

প্রাপ্ত আবেদন চেয়ারম্যান, সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এর অনুমোদনের জন্য নথি উপস্থাপন।

সকল শিক্ষা প্রতিষ্ঠানের অভিযোগ।

প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে তদন্তকারি কর্মকর্তা নিয়োগ ও তদন্ত প্রতিবেদন প্রাপ্তির সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ।

শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠন।

প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে প্রাপ্ত আবেদন অনুমোদনের জন্য নথিতে উপস্থাপন ও অনুমোদনের পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অবহিত করণ।

শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন।

পরিদর্শন প্রতিবেদন সংরক্ষণ।

নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমূহের জন্য একাডেমিক স্বীকৃতি।

একাডেমিক স্বীকৃতি লাভের জন্য প্রাপ্ত কাগজপত্র সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রেরণ।

প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বৃত্তি পরীক্ষা।

প্রশ্নপত্র আনয়নের জন্য ম্যাজিস্ট্রেট নিয়োগ।

বিদ্যালয় স্থানান্তর।

অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র প্রেরণ।

বিদ্যালয়ের অভ্যন্তরে ঝড়ে পড়া এবং মৃত গাছ নিলাম ডাকের মাধ্যমে বিক্রি।

প্রাপ্ত পত্রের আলোকে কমিটি গঠন ও সদস্যদের অবহিত করণ।

শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিদের বেতন বিল পাস।

বিল প্রাপ্তির পর তা প্রতিস্বাক্ষর ও চেক অনুমোদন।

স্থানীয় সরকার শাখা

 

রাজস্ব শাখা

ক্রমিক সংখ্যা

সেবা/কাজ

সেবা প্রদান পদ্ধতি

সময়কাল

বহিস্থ সেবা

০১

বগুড়া সদর উপজেলার অর্পিত সম্পত্তির লিজ প্রদান/নবায়ন।

আবেদন প্রাপ্তির পর তদন্ত প্রতিবেদনের মাধ্যমে

আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান

০২

সদর ব্যতিত অন্যান্য উপজেলার অর্পিত সম্পত্তির লিজ প্রদান/নবায়ন।

আবেদন প্রাপ্তির পর তদন্ত প্রতিবেদনের মাধ্যমে

আবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে তদন্তের জন্য প্রেরণ এবং তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান

০৩

বগুড়া সদর উপজেলার পরিত্যক্ত সম্পত্তির লীজ প্রদান/নবায়ন।

আবেদন প্রাপ্তির পর তদন্ত প্রতিবেদনের মাধ্যমে

আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান

০৪

সদর ব্যতিত অন্যান্য উপজেলার পরিত্যক্ত সম্পত্তির লিজ প্রদান/নবায়ন।

আবেদন প্রাপ্তির পর তদন্ত প্রতিবেদনের মাধ্যমে

আবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে তদন্তের জন্য প্রেরণ। তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান

০৫

খাস জমি বন্দোবস্ত প্রদান।

প্রস্তাব প্রাপ্তি সাপেক্ষে

প্রস্তাব প্রাপ্তির ১৫ দিনের মধ্যে অনুমোদনকারি কর্তৃপক্ষের নিকট প্রেরণ

০৬

পরিত্যক্ত/অর্পিত পুকুরের লিজ অনুমোদন।

প্রস্তাব প্রাপ্তি সাপেক্ষে

প্রস্তাব প্রাপ্তির ১৫ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান/অনুমোদনকারি কর্তৃপক্ষের নিকট প্রেরণ

০৭

মেলা নিলাম প্রদান।

উন্মুক্ত নিলাম ডাকের মাধ্যমে

ডাক অনুষ্ঠানের ০৩ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান

০৮

সায়রাতভূক্ত জলমহাল/বালুমহাল ইজারা প্রদান

দরপত্র বিজ্ঞপ্তির মাধ্যমে

বিজ্ঞপ্তির মাধ্যমে নির্ধারিত

০৯

ভূ-সম্পত্তি জবর দখল সংক্রান্ত অভিযোগ।

জেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ি

আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ

১০

ওয়াকফ/দেবোত্তর সম্পত্তি সংক্রান্ত অভিযোগ।

 

আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান/প্রয়োজনীয় কার্যক্রমের জন্য প্রেরণ

অভ্যন্তরিণ সেবা

১১

রাজস্ব প্রশাসনের অধিন সকল ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারিদের নিয়োগ/পদোন্নতি সংক্রান্ত যাবতিয় কাজ

সরকারের ছাড়পত্র প্রাপ্তি সাপেক্ষে

বিজ্ঞপ্তির মাধ্যমে নির্ধারিত

১২

রাজস্ব প্রশাসনের অধিন সকল ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারিদের বদলি, টাইম স্কেল, শ্রান্তি বিনোদন, দক্ষতাসিমা অতিক্রম, এলপিআর, পেনশন ও আনুতোষিক, জিপিএফ হতে অগ্রিম/চুড়ান্ত উত্তোলন, যৌথবিমা/কল্যাণ তহবিল হতে অর্থ মঞ্জুরি সংক্রান্ত যাবতিয় কাজ

আবেদন/প্রস্তাব প্রাপ্তি সাপেক্ষে

আবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান/প্রয়োজনীয় কার্যক্রমের জন্য অনুমোদনকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ

১৩

অডিট আপত্তি নিস্পত্তি সংক্রান্ত কাজ।

জবাব প্রস্ত্ততকরণ/জবাব প্রাপ্তি সাপেক্ষে

আপত্তি/আপত্তির উত্তর প্রাপ্তির ১৫ দিনের মধ্যে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ

১৪

মাসিক/ত্রৈমাসিক ও সময় সময় চাহিত রিপোর্ট-রিটার্ন প্রেরণ।

অধস্তন অফিস হতে তথ্য সংগ্রহ করত:/প্রস্ত্তত পূর্বক প্রেরণ

 

১৫

উপজেলা/ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ/ মেরামত, মেরামত কাজ পরিদর্শন, পর্যবেক্ষণ ওপ্রাক্কলন অনুযায়ি নির্মাণ কাজ তদারকিকরণ

 

 

১৬

ওয়াকফ/দেবোত্তর সম্পত্তি সংক্রান্ত তদন্ত।

 

সংশ্লিষ্ট সহকারি কমিশনার (ভূমি) গণের মাধ্যমে

আবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে তদন্তের জন্য প্রেরণ ও তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে প্রত্যাশি সংস্থার নিকট প্রেরণ

১৭

ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতিয় কাজ।

বিধি অনুযায়ি।

 

১৮

আশ্রয়ণ প্রকল্প (ফেইজ-২) গুচ্ছগ্রাম প্রকল্প-২ এর যাবতিয় কাজ

 

 

আর এম শাখা

১।বিনিময় মামলা নিষ্পত্তি সংক্রান্ত কার্যাদি।

২। মিস মামলা সৃজন ও নিষ্পত্তি সংক্রান্ত কার্যাদি।

৩। মিস আপিল মামলা সৃজন ও নিষ্পত্তি সংক্রান্ত কার্যাদি।

৪। মিস রিভিউ মামলা সৃজন ও নিষ্পত্তি সংক্রান্ত কার্যাদি।

৫। মিস উচ্ছেদ মামলা সৃজন ও নিষ্পত্তি সংক্রান্ত কার্যাদি।

৬। দেওয়ানি আদালতে দায়েরকৃত মামলা সমূহের সরকার পক্ষে যাবতিয় কার্যাদি।

৭। উচ্চতর আদালতে তলবকৃত নথি প্রেরণ সংক্রান্ত কার্যাদি।

৮। উচ্চতর আদালতে দায়েরকৃত মামলার জবাব প্রদান ও নোটিশ জারি সংক্রান্ত কার্যাদি।

৯। আদিবাসিদের জমি বিক্রয় সংক্রান্ত আবেদন নিষ্পত্তিকরণ।

রেকর্ড রুম শাখা

 

ভূমি হুকুম দখল শাখা

ক্র:নং

সেবা/কাজ

সেবা প্রদান পদ্ধতি

সময় কাল

বাস্তবায়নকারী কর্মকর্তা/সহকারী নাজির এর নাম ও পদবী

সরকারি/আধাসরকারি/স্বায়ত্বশাষিত সংস্থা/বেসরকারি সংস্থার অনুকূলে জনস্বার্থে ও জন কল্যাণে প্রয়োজনীয় পরিমাণ জমি অধিগ্রহণ কার্যাদি।

(ক) অধিগ্রহণ প্রস্তাব প্রাপ্তির পর প্রকল্পেকর  সম্ভাব্যতা যাচাই করণ ও ভিডিও চিত্র ধারণ ।

প্রস্তাব প্রাপ্তির পরবর্তী ২১ দিনের মধ্যে।

অতি:জে:প্র(রা: ) ও সংশ্লিস্ট উপজেলা নির্বাহ কর্মকর্তা।

(খ) প্রস্তাব জেলা ভূমি বরাদ্দ কমিটির সভায় বিবেচনার্থে উপস্থাপনের ব্যবস্থা

প্রস্তাব প্রাপ্তির ২১ দিনের পরবর্তী সময়ে

ভূমি হুকুম  দখল কর্মকর্তা

(গ) জেলা ভূমি বরাদ্দ কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবিত জমি অধিগ্রহণের নিমিত্তে এলএ কেস সৃজন ও ‌‘৩’ ধারার নোটিশ প্রদান।‌

যত দ্রুত সম্ভব । নোটিশ জারীর পরবর্তী ১৫(পনের) দিনের পর পরবর্তী ১০(দশ) দিনের মধ্যে আপত্তি শুনানী।

প্রসেস সার্ভার, প্রধান সহকারী, সার্ভেয়ার, কানুনগো, ভূমি হুকুম  দখল কর্মকর্তা

(ঘ) ফিল্ড বুক তৈরী।

‘৩’ ধারার নোটিশ প্রকাশের পরবর্তী ০৩ দিনের মধ্যে।

প্রত্যাশি সংস্থার প্রতিনিধি সহ কানুনগো ও সার্ভেয়ার

(ঙ) সরকার, বিভাগীয় , কমিশনার কিংবা  জেলা প্রমাসক কর্তৃক  চূড়ান্ত সিদ্ধান্তের পর ‘৬’ ধারার নোটিশ প্রস্তুত ও জারী করণ।

 চূড়ান্ত  সিদ্ধান্ত প্রদানের পরপরই যথাশ্রীর্ঘ সম্ভব । নোটিশ জারীর ১৫ পনের দিনের মধ্যে স্বার্থ সম্পর্কিত বিষয়ে শুনানী।

সংশ্লিষ্ট সহকারী

(চ) অধিগৃহীত জমি ও  অবকাঠামো সমূহের মূল্য নির্ধারণ ও প্রাক্কলন প্রস্তুত ।

‘৬’ ধারা মতে নোটিশ প্রদানের পরবর্তী ৩০ দিনের মধ্যে।

সার্ভেয়ার, কানুনগো, ভূমি হুকুম  দখল কর্মকর্তা , অতি:জে:প্র(রা: ) ও জেলা প্রশাসক।

(ছ) প্রাক্কলিত অর্থ প্রত্যাশি সংস্থার নিকট হতে গ্রহণ।

প্রাক্কলন প্রেরণের  পরবর্তী ৬০(ষাট) দিনের মধ্যে  প্রাক্কলিত অর্থ সংগ্রহ করণ।

প্রত্যাশি  সংস্থা ও ভূমি হুকুম  দখল শাখা।

বিভিন্ন প্রত্যাশি সংস্থা অনুকূলে অধিগৃহীত  জমির দখল প্রদান।

প্রত্যাশি  সংস্থার নিকট হতে প্রাক্কলিত অর্থ প্রাপ্তির পর । ‘৭’ ধারার  নোটিশ প্রকাশের পর জমি সরজমিনে পরিমাপ অন্তে দখল হস্তান্তর করণ।

‘৭’ ধারা নোটিশ জারীর পরবর্তী ১৫ দিন অন্তে

ভূমি হুকুম  দখল কর্মকর্তা , অতি: ভূমি হুকুম  দখল কর্মকর্তা কানুনগো, সার্ভেয়ার

অধিগৃহীত জমির মালিকগণকে  ক্ষতিপূরণ প্রদান

 (ক) প্রাক্কলিত অর্থ প্রাপ্তির পর রোয়েদাদ প্রস্তুত ও ‘৭’ ধরার নোটিশ জারী।

১৫ দিন

ভূমি হুকুম  দখল কর্মকর্তা , অতি: ভূমি হুকুম  দখল কর্মকর্তা কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী।

(খ) ক্ষতিপূরণ গ্রহণের জন্য আবেদন দাখিল।

‘৭’ ধারার  নোটিশ প্রদানের পর

প্রধান সহকারী

(গ) ক্ষতিপূরণের আবেদন সংশ্লিস্ট  কানুনগোর টেবিলে  উপস্থাপন।

আবেদন প্রাপ্তির ৩ দিনের মধ্যে

প্রধান সহকারী

(ঘ) মালিকানানহ ক্ষতিপূরণের প্রাপ্যতা যাচাই অন্তে প্রতিবেদন অতি: ভূমি হুকুম দখল কর্মকর্তা এর টেবিলে  উপস্থাপন।

কানুনগো কর্তৃক আবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে

কানুনগো, সার্ভেয়ার

(ঙ)  প্রতিবেদন যাচাই অন্তে সিদ্ধান্ত প্রদান

প্রতিবেদন প্রাপ্তির পরবর্তী  ৩ দিনের  মধ্যে

ভূমি হুকুম  দখল কর্মকর্তা , অতি: ভূমি হুকুম  দখল কর্মকর্তা

(চ) সিদ্ধান্ত/আদেশ অনুযায়ি সিসি ও চেক স্বাক্ষরের জন্য  উপস্থাপন। 

সিদ্ধান্ত/আদেশ প্রাপ্তির পরবর্তী ১ দিনের মধ্যে

সংশ্লিষ্ট সহকারী

(ছ)  ভূমি মালিককে চেক প্রদান।

সিসি/চেক  উপস্থাপনের পরবর্তী ১ দিনের মধ্যে

সংশ্লিষ্ট সহকারী

(জ) চেকের এ্যাডভাইস প্রদান

চেক প্রদানের পরবতী৩ দিনের মধ্যে

সংশ্লিষ্ট সহকারী

অধিগৃহীত জমির গেজেট প্রকাশনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

প্রাক্কলিত অর্থ প্রাপ্তির পর জমির মালিকগণকে ক্ষতিপূরণ প্রদান আরাম্ভ করে প্রত্যাশি সংস্থাকে দখল হস্তান্তর অন্তে অধিগৃহীত জমির প্রয়োজনীয় কাগজপত্র সরকারি মুদ্রাণালয়ের প্রেরণ করতে হবে।

প্রত্যাশি সংস্থার নিকট জমির দখল হস্তান্তরের ৯০ দিনের মধ্যে।

প্রসেস সার্ভার, প্রধান সহকারী, সার্ভেয়ার, কানুনগো, ভূমি হুকুম  দখল কর্মকর্তা , অতি: ভূমি হুকুম  দখল কর্মকর্তা

প্রত্যাশি সংস্থা/ ব্যক্তি অনূকূলে নামজারী জমাভাগ কার্যক্রম সম্পন্ন করণ।

গেজেট বিঝ্গপ্তি প্রকাশনার পরবর্তী ৯০ দিনের মধ্যে সংশ্লিস্ট সহকারী কমিশনার(ভূমি) ও প্রত্যাশি সংস্থার নিকট গেজেটের কপি  প্রেরণ

গেজেট বিঝ্গপ্তি প্রকাশনার ৯০ দিনের মধ্যে

প্রত্যাশি সংস্থা ও সংশ্লিষ্ট সহকারী কমিশনার (ভূমি) অফিস।

 

জেনারেল সার্টিফিকেট শাখা

 

তথ্য ও অভিযোগ শাখা

  • জেলা প্রশাসকের কার্যালয়ে প্রাপ্ত বিভিন্ন অভিযোগ সমূহ তদন্তের জন্য প্রেরণ করা ও প্রতিবেদন আসার পর ব্যবস্থা গ্রহন।
  • জেলা পর্যায়ে বিভিন্ন দপ্তরের গেজেটেড কর্মকর্তা জেলা সদর ত্যাগ/নিয়োগ/ছুটি/বদলি/যোগদান সংক্রান্ত প্রাপ্ত তথ্য নথিতে সংরক্ষণ করা।
  • জেলা/জেলা প্রশাসকের কার্যালয় বিষয়ক কোন চিঠিপত্র আসলে নথিতে সংরক্ষণ ও ব্যবস্থা গ্রহণ।

ট্রেজারী শাখা

ক) মূল্যবান সম্পত্তি সংরক্ষণ।

খ) রেভিনিউ স্ট্যাম্প, পোস্টেজ স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প এবং জুডিশিয়াল স্ট্যাম্প সংরক্ষণ।

গ) ভেন্ডার লাইসেন্স প্রদান।

ঘ) বিভিন্ন প্রকার পরীক্ষার প্রশ্নপত্র সংরক্ষণ।

ঙ) পাসপোর্ট কর্মকর্তা কর্তৃক ট্রেজারিতে সংরক্ষিত পাসপোর্ট বহি চাহিদা অনুযায়ি সরবরাহ।

আইসিটি শাখা

ক) ওয়েব পোর্টাল হালনাগাদ করণ।

খ) বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ/দপ্তর হতে প্রাপ্ত ই-মেইল, মেসেজ ইত্যাদি গ্রহণ এবং সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট প্রেরণ।

গ) অত্র অফিস হতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ/দপ্তর এ ই-মেইল প্রেরণ।

ফরমস স্টেশনারী শাখা

 

লাইব্রেরী শাখা

 

প্রবাসী কল্যাণ শাখা

 

মানব সম্পদ উন্নয়ন শাখা

 

পর্যটন সেল

 

তথ্য প্রদান ইউনিট

 

ত্রাণ ও পুনর্বাসন শাখা